অন্ধকারে আলোর হদিস

অন্ধকারে আলোর হদিস

অন্ধকারে আলোর হদিস

লিডিয়া গাঙ্গুলী

চমকা একটা স্বপ্ন দেখে ঘুমটা ভেঙে গেল অপর্ণার, ঘুম ভেঙে উঠে বসে একটু জল খেলো সে। কী ভয়ঙ্কর স্বপ্ন ছিলো, চারিদিকে এতো অন্ধকার!শুরু তো ভালোই হয়েছিলো স্বপ্নটা, পুকুরের পার দিয়ে বাঁশ বনের মধ্যে দিয়ে কোজাগরী পূর্ণিমার দিন বিনির হাত ধরে পিসির বাড়ি যাচ্ছে লক্ষী পুজোর প্রসাদ খেতে। পিসির বাড়ির প্রসাদের মাহাত্মটা হলো সাদা সাদা ছোট লুচি আর মিষ্টি সুজি গুজিয়া আর নারকোল আর গুঁড় দিয়ে নাড়ু। বিনি আর অপর্ণার দুজনেরই খুব পছন্দের খাওয়ার থুড়ি প্রসাদ ওগুলো। তাই বাড়িরটা ছেড়ে আগে পিসির বাড়ি যায় প্রসাদ খেতে। যাইহোক এবার আসি স্বপ্নের কথায় কোথায় যেন ছিলাম!ও হ্যাঁ তো আমি মানে অপর্ণা বিনির হাত ধরে যাচ্ছি বাঁশবাগান পেড়িয়ে পুকুরের পার দিয়ে পিসির বাড়ি। বাঁশবাগানে তখন একটা অপূর্ব আলো আঁধারির খেলা চলছে, পুকুরের জলে চাঁদের আলো পড়ে একটা মায়া তৈরী করেছে যেন।




তার সাথে বাঁশগাছের আর পাতার ছোট বড় ফাঁকফোকর দিয়ে চাঁদ যেন লুকোচুরি খেলছে। পুকুর পারের ঝোঁপে ঝোঁপে জোনাকিরা যেন নিজেদের মধ্যে ফিস ফিস করে বলছে আয় বন্ধু পাতাই, জোনাকিদের আলোর তালে তালে ঝিঁঝিঁ পোকা ডেকে যাচ্ছে অবিরত। একটা মোহময়ী আলো ছড়ানো পরিবেশ। প্রকৃতি মা যেন নিজেকে এরকম মোহময়ী করে তুলে ধরেছে আমার আর বিনির কাছে। ভালো লাগার সমুদ্রে ভেসে ভেসে যেন অতলে তলিয়ে যাচ্ছে। আমি আর আমার ভাই বিনি মানে বেণীমাধব হেঁটেই যাচ্ছি হেঁটেই যাচ্ছি, হাঁটতে হাঁটতে খুব জল তেষ্টা পেয়েছে কিন্তু কোথাও জল নেই। কোথায় গেল এতো চাঁদের আলো!!!কোথায় গেল জোনাকির আলো, ঝিঁঝি পোকার ডাক!!!চাঁদের সেই লুকোচুরি যা আমার কিশোরী মনে অন্যরকম ভালোলাগা গড়ে তুলেছে!!!চারিদিক অন্ধকার কেন!কেন এমন হচ্ছে!!! কোথায় যাচ্ছি আমরা!!!বাঁচাও কেউ বাঁচাও অন্ধকারকে যে আমি ভীষণ ভীষণ ভয় পাই সেই ছোট্ট থেকে। কেউ কী নেই আমাদের পথ দেখানোর একজন কেউ একজন!!!ওটা কে যে আমার হাতটা শক্ত করে ধরেছে!!!কে ও !!!মুখটা অন্ধকারে আবছা লাগছে আমার।
-হাতটা ধর অপু।
-কে কে তুমি!!!
-আমি পাড়ার সব থেকে বাজে ছেলেটা, যাকে তুই ভুল বুঝে মার খাওয়ালি পাড়ার বড়দের কাছে, যার জন্য তার বাবা মা আজ সারা পাড়ায় একঘরে সেই আমি।
অপর্ণার দুচোখ দিয়ে অনবরত জল পড়ছে, সত্যি সেদিন ও ভুল বুঝে খুব খারাপ একটা কাজ করেছে। অপর্ণা মনে মনে ঠিক করলো কালকেই বাবাকে দিয়ে ক্লাবে মিটিং ডেকে সকলকে সত্যিটা জানাবে, ও যে মস্ত বড় একটা ভুল করেছে সেটা কালকেই শুধরে নেবে।

সমাপ্ত

গল্পটি আপনার কেমন লাগলো রেটিং দিয়ে জানাবেন
[Total: 1   Average: 5/5]
বন্ধুদের সঙ্গে "Share" করুন।
Open chat
1
যোগাযোগ করুন
আপনার গল্পটি প্রকাশ করার জন্য যোগাযোগ এখনে।