অসমাপ্ত দুর্যোগ

অসমাপ্ত দুর্যোগ

সম্ভবত গত একশতকে এরকম সংকটপূর্ণ পরিস্থিতি মানুষের জীবনে আসেনি । যতদূর শুনেছি এবং দেখেছি এই বছরটা বলাই যেতে পারে আমাদের জীবনের একটা অভিশাপ ।

2020 , ভয়ংকর মহামারী গ্রাস করেছে গোটা পৃথিবীকে । Covid 19 নামক ভয়ংকর রোগ যার সৃষ্টিকারী এক মারণ ভাইরাস যার নাম ” করোনা ” । এই ভাইরাস ও নাকি মানুষেরই সৃষ্টি । বলা যেতে পারে এক অন্যরকম মারণাস্ত্র যার মাধ্যমে পুরো পৃথিবীতে শুরু হয়েছে এক ভয়ংকর মৃত্যুমিছিল । লক্ষ লক্ষ মানুষ মারা যাচ্ছে এই রোগগ্রস্থ হয়ে । তাহলে কি বলা যায় না ? যে মানুষই মানুষের শত্রু!! এ ভাইরাস তো মানুষেরই সৃষ্টি । এ আমাদের চোখের সামনে দেখা বিজ্ঞানের অভিশপ্ত দিকের এক উৎকৃষ্ট নিদর্শন । খুবসম্ভত এই রোগ প্রথম ধরা পরেছে আমাদের প্রতিবেশী দেশ চীনে । সেখান থেকে সেই যে মৃত্যুমিছিল শুরু হলো আজও চলছে গোটা পৃথিবীতে । জানিনা কবে মুক্তি হবে এর থেকে মানব জাতির । তবুও প্রাণভয়কে উপেক্ষা করে লড়ে যাচ্ছে দেশের স্বাস্থকর্মী , পুলিশ , সেনা , সাংবাদিক আরো অনেকে ।

গোটা দেশে লকডাউন । সমস্ত কার্যকলাপ বন্ধ । সাধারন মানুষ গত দুমাস ধরে গৃহবন্দি । সর্বদা আতঙ্কিত মানুষ । যেকোনো দিন আক্রান্ত হতে পারে সে বা তার প্রিয়জন । আর এ রোগ তো শুধু মানুষ কে কেড়ে নেয়না , তার মৃত শরীরটা দেখার শেষ অধিকার টুকুও কেড়ে নেয় প্রিয়জনের থেকে । কত দীন দরিদ্র পরিবার অনাহারে মৃত্যুর দিন গুনছে । রাস্তার ধারে ফুটপাতে থাকা সেই বাচ্চা টা? যার মুখে খাবার তুলে দিতে অক্ষম তার অভাগা বাবা মা । আবার দেখো কত মানুষ প্রয়োজনের অধিক অর্থ নিয়ে নিশ্চিন্তে বসে আছে । ব্যতিক্রম তো অবশ্যই আছে । অনেকেই আবার সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে কত দরিদ্রের উপর । কত শ্রমিক, যাদের ফেরার উপায় না থাকায় শেষে রেল লাইনেই শেষ হলো তাদের জীবন । তাদের পরিবারে নেমে এলো এক ভয়ানক শূন্যতা । গোটা দেশ তথা গোটা পৃথিবী যেন হাহাকার করছে শুধু মাত্র সুস্থভাবে বেঁচে থাকার জন্য ।

কিন্তু প্রকৃতি ? সে যে আজ সাবলীল । কোনো দূষণ নেই । নদী – সমুদ্র যেন প্রাণবন্ত হয়ে উঠেছে । বয়ে চলেছে নিজের ছন্দে । আকাশে আজ কোনো ধোঁয়ার কুণ্ডলি নেই । আছে শুধুই মেঘ বৃষ্টি চন্দ্র সূর্য । আজ উন্মুক্ত এ প্রকৃতি । তবে এ কি মানুষের প্রতি প্রকৃতির দেওয়া শাস্তি ? আজ সমস্ত প্রাণী, প্রকৃতি সব মুক্ত শুধু মানুষ বন্দি । কেউ জানেনা কবে মানুষ মুক্ত হবে এই সঙ্কট থেকে ।

এরই মধ্যে ধেয়ে এলো ধ্বংসাত্মক ঘূর্ণিঝড় । যা গত কয়েক দশকে হয়নি । ক্ষতিগ্রস্থ হল কত মানুষ এবং প্রাণী । কত এলাকা ক্ষতিগ্রস্থ হলো । কত দরিদ্র শেষ আশ্রয় টুকু হারালো । কত তাজা প্রাণ বিসর্জন হলো এর দাপটে । সমুদ্র যেন হয়ে উঠল উত্তাল । আকাশ গর্জে উঠল । প্রকৃতি যেন এক নতুন রূপ নিল । মাত্র কয়েক ঘন্টায় শেষ হলো কত তাজা প্রাণ কত আশ্রয় কত গাছপালা আরো কত কি । এমনিতেই মহামারী গ্রাস করেছে গোটা দেশ তথা পৃথিবীকে । তার মধ্যেই তৈরী হলো এক ভয়ানক ঘূর্ণিঝড় । জানিনা এবছরে আর কত কি হবে আর কত মানুষ প্রাণ হারাবে ।

কবে থামবে এ মৃত্যুমিছিল?

কলমে : জ্যোতিস্মিতা রায়

গল্পটি আপনার কেমন লাগলো রেটিং দিয়ে জানাবেন
[Total: 2   Average: 3/5]
বন্ধুদের সঙ্গে "Share" করুন।
Open chat
1
যোগাযোগ করুন
আপনার গল্পটি প্রকাশ করার জন্য যোগাযোগ এখনে।