জীবন বৃত্ত

জীবন বৃত্ত

।। জীবনবৃত্ত ।।

। কলমে : দেবজিৎ ঘোষ।

 

মানুষের জীবন বড় বিচিত্র, একটা বিশাল বৃক্ষের ন্যায়। সেই গাছটিও একদিন ছোটো একটি চারাগাছ থেকেই তার পথ চলা শুরু করে। ধীরে ধীরে বড় হয়, শাখাপ্রশাখায় নতুন কচি পাতা জন্মায়, সতেজ পাতাগুলো ফলফুল তৈরি করে, তারপর সেই পাতাগুলো বয়সের ভারে একদিন ঝরে যায়। রুক্ষ পরিবেশের সাথে লড়াই করে গাছটির মূলরাজি প্রবেশ করে ধরণীর অতল গহ্বরে জীবনধারণের রসদ সংগ্রহে। মানুষের জীবনও ঠিক তেমনি, শিশু থেকে কিশোর তারপর যৌবনে একাধিক বাধা বিপত্তি ও জীবন সংগ্রাম পেরিয়ে বার্ধক্য – এভাবেই জীবনচক্র আবর্তিত হতে থাকে প্রতিনিয়ত।




গাছের সব পাতা ঝরে গেলেও গাছটি যেমন একইভাবে দাঁড়িয়ে থাকে, ঠিক তেমনি আমাদের জীবনের পথেও অনেক মানুষের সাথে আমাদের পরিচয় হয়, আপন হয় তারা ঐ গাছের সবুজ পাতাগুলোর মত। তারা যতই কাছের মানুষ হোক না কেন সময়ের ক্রূর পরিহাসে একদিন হলুদ হয়ে যাওয়া পাতাদের মত আমাদের জীবন থেকে হারিয়ে যায়, আবার নতুন মানুষ আসে, কিন্তু জীবন ঐ গাছটার শক্ত কান্ডের মত অটুট থাকে।
এ যেন এক বন্দরের আত্মকথা। যেখানে একের পর এক জাহাজ এসে নোঙর করে, বিশ্রাম নেয়, বন্দরের সাথে কত প্রতিশ্রুতি করে আজীবন সাথে থাকার। কেউ কেউ কথা রাখে আবার অনেকেই হারিয়ে যায় সেই দূরের পারাপারে ঠিক ঐ হলদে পাতাগুলির মত।

জীবন আসলে কারোর জন্যই থেমে থাকে না, অপেক্ষা করে না। জীবন এক স্রোতস্বিনী নদীর মত গতিশীল। নদী যেমন তার প্রবাহপথে সকল প্রতিবন্ধকতাকে ভাসিয়ে নিয়ে এগিয়ে চলে সঙ্গমের উদ্দেশ্যে, কখনো তার পিছনে ফিরে তাকায় না, মানুষের জীবনও তেমনই সময়ের সাথে তাল রেখে বয়ে চলে আপন গতিতে। জীবনরূপী কল্লোলিনী ভাসিয়ে নিয়ে যায় সকল পার্থিব আবেগ।




সুখ-দুঃখ, হাসি-কান্না, রাগ-অভিমান সবকিছুই বিলিন হয়ে যায় মৃত্যু দরিয়ায়। আদি অনন্ত কাল ধরে চলে আসছে এই নিয়ম, এর কোনো বিরাম নেই, ব্যতিক্রম নেই, পার্থক্য ঘটে শুধুমাত্র এই দিবালোকের সাতরঙা রঙ্গমঞ্চে অভিনয় করতে আসা কলাকুশলীদের। তারা সকলেই নিজ নিজ চরিত্রে সুনিপুন অভিনয়ের পর বিদায় নেয় এই পৃথিবী থেকে, জায়গা করে দেয় ভবিষ্যত প্রজন্মকে।

এই আসা যাওয়ারই আরেক নাম জীবন। একজনের আসা এবং সকল দায়িত্ব পালনের পর আবার হারিয়ে যাওয়ার মধ্যেই যেন জীবনের চরম পরিণতি। হয়তো একদিন ঐ গাছটাও কোনো ঝড়ের কবলে উপরে পড়বে, ঐ বন্দরটা তীব্র জলোচ্ছ্বাসে তলিয়ে যাবে, সর্বোপরি জীবনটাই বার্ধক্যের সায়াহ্ণে বিলীন হয়ে যাবে সময়ের ঘূর্ণিঝড়ে।

 

গল্পটি আপনার কেমন লাগলো রেটিং দিয়ে জানাবেন
[Total: 5   Average: 4.2/5]
বন্ধুদের সঙ্গে "Share" করুন।
Open chat
1
যোগাযোগ করুন
আপনার গল্পটি প্রকাশ করার জন্য যোগাযোগ এখনে।